গাজার বুকে এবার হুল ফোটাল ইজরায়েল, নিমেষে ছত্রখান হামাস


নয়াদিল্লি: নয় নয় করে দুই সপ্তাহ পার হয়ে গিয়েছে ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধের (Israel Palestine Conflict)। মৃতের সংখ্যাও ৫০০০-এর কোটা পার করে গিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত যুদ্ধে ইতি পড়ার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং আক্রমণের ঝাঁঝ আরও বাড়াল ইজরায়েল। গাজার বুকে এবার ‘লৌহ-হুল’ ফোটাল তারা 9Iron Sting Mortar Bomb)। গাজায় ‘আয়রন স্টিং’ মর্টার বোমা নিক্ষেপ করেছে তারা। ভিডিও প্রকাশ করে নিজেই জানিয়েছে ইজরায়েল। (Israel Palestine War)

রবিবার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইজরায়েলি বায়ুসেনা। তাতেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ‘আয়রন স্টিং’ সিস্টেমকে গোটা বিশ্বের সামনে তুলে ধরেছে তারা। গাজায় হামাসেপর রকেট লঞ্চারকে নিশানা করে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মাগলান ইউনিট ওই অস্ত্র ছুড়েছে বলে জাননা গিয়েছে। 

সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি পোস্ট করে লেখা হয়, ‘বায়ুসেনার সঙ্গে হাত মিলিয়ে সেনার মাগলান ইউনিটের ছোড়া স্টিল স্টিংয়ের নিশানা ছিল অব্যর্থ। তাতে ডজন ডজন সন্ত্রাসবাদীকে নিকেশ করা গিয়েছে’। ১২০ মিলিমিটারের একটি মর্চার শত্রুপক্ষের রকেট লঞ্চারকে গুঁড়িয়ে দেয় বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: Israel Hama War:গাজায় ‘লিমিটেড গ্রাউন্ড রেড’-র আগে নতুন অস্ত্র ‘আয়রন স্টিং’ ব্যবহার ইজরায়েলের, কী এটি?

১২০ মিলিমিটারের এ মর্টার বোমা ছোড়ার কথা জানিয়েছে ইজরায়েল, সেটি একটি অত্যাধুনিক যুদ্ধাস্ত্র। অত্য়াধুনিক প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধাস্ত্রে লেজার এবং জিপিএস বসানো রয়েছে, যা ১ থেকে ১২ কিলোমিটার দূরত্ব পর্যন্ত অব্যর্থ হামলা চালাতে পারে। এই অস্ত্রটি তৈরি করেছে ইজরায়েলের প্রতিরক্ষা সরঞ্জামের সংস্থা এলবিত (Elbit)। ২০২১ সালে সেটি সকলের সামনে তুলে ধরে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী। 

ইজরায়েলের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, সমতল হোক বা এবড়ো খেবড়ো ভূমি, গ্রামীণ এলাকা হোক বা শহুরে নির্মাণ, যে কোনও অঞ্চলে লক্ষ্যভেদ করতে সক্ষম ‘আয়রন স্টিং’ মর্টার বোমা। ইজরায়েলি সেনার যে মাগলান ইউনিট এই অস্ত্রটি ব্যবহার করেছে গাজায়, এখনও পর্যন্ত তারা গাজায় ১০০-র বেশি হামাস সদস্যকে নিকেশ করেছে বলে জানা গিয়েছে।

সোমবারও দিনভর গাজায় বোমা-রকেট ছুড়েছে ইজরায়েল। লেবাননেও আক্রমণ হানা হয়েছে বলে জানা দিয়েছে। পরিস্থিতি আরও তেতে ওঠায় মন্ত্রিসভার সঙ্গে জরুরি বৈঠকও করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু। প্যালেস্তিনীয় কর্তৃপক্ষ জানিয়েছেন, সবমিলিয়ে গাজায় এখনও পর্যন্ত ৪৬০০ মানুষের মৃত্যু হয়েছে। ইজরায়েলের তরফে হতাহতের সংখ্যা ১৪০০ বলে জানা দিয়েছে। হামাসের হাতে পণবন্দি হয়ে রয়েছেন ২১২ জন।





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: