ক্যান্সারে মাত্র ৫৮ বছর বয়সে থেমে গেল লড়াই, প্রয়াত ইতালির বিশ্বকাপ দলের ফুটবলার



রোম: মাত্র ৫৮ বছর বয়সে থেমে গেল লড়াই। ক্যান্সারকে হার মানাতে পারলেন না। প্রয়াত ইতালির হয়ে দু’বার বিশ্বকাপের দলে থাকা স্ট্রাইকার জিয়ানলুকা ভিয়ালি (Gianluca Vialli)।

শরীরে ক্যান্সার ফিরে আসার কারণে গত মাসের মাঝামাঝি সরে দাঁড়িয়েছিলেন ইতালির সহকারী কোচের দায়িত্ব থেকে। বলেছিলেন, দ্রুত সুস্থ হয়ে ফিরে আসবেন। সেই কথা রাখতে পারলেন না জিয়ানলুকা ভিয়ালি। শুক্রবার মৃত্যু হল ইতালির প্রাক্তন ফুটবলারের। সে দেশের ক্লাব সাম্পাদোরিয়ার তরফে এই খবর জানানো হয়েছে।

পরপর দুটি বিশ্বকাপ, ১৯৮৬ এবং ১৯৯০ সালে ইতালি দলের সদস্য ছিলেন তিনি। ২০১৭ সালে ভিয়ালির অগ্ন্যাশয়ে ক্যান্সার ধরা পড়েছিল। কিন্তু তিনি সেরে উঠেছিলেন। পরে ২০২১ সালে ফের তাঁর ক্যান্সার ধরা পড়ে। এবার আর লড়াইয়ে জিততে পারলেন না তিনি। ভিয়ালি ইতালির হয়ে ৫৯টি ম্যাচ খেলেছেন এবং ১৯৯৬ সালে চেলসিতে যোগ দেওয়ার আগে এবং ১৯৯৮ সালে প্লেয়ার তথা ম্যানেজার হওয়ার আগে য়ুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন।

২০২১ সালে ইউরো কাপ জিতেছিল ইতালি। সেই দলের কোচ রবার্তো মানচিনির অন্যতম সহকারী ছিলেন ভিয়ালি। সেই বছরেরই শেষের দিকে ক্যানসার ফেরার পরেও তিনি ছিলেন অদম্য। জানিয়েছিলেন, লড়াই শেষ হয়নি। বলেছিলেন, ‘আপাতত শরীরের দিকে নজর দিচ্ছি। আমি লড়াই চালিয়ে যেতে চাই।’ সেই লড়াই থেমে গেল মাত্র ৫৮ বছর বয়সে।

ইতালির সেরি আ-র ক্লাব সাম্পাদোরিয়া এক বিবৃতিতে লিখেছে, ‘তুমি আমাদের অনেক কিছু দিয়েছ। আমরাও তোমাকে অনেক কিছু দিয়েছি। আমাদের মধ্যে অফুরান ভালবাসা ছিল। এমন একটা বন্ধন, যা কোনওভাবেই তোমার মৃত্যুর সঙ্গে শেষ হয়ে যাবে না। আমরা তোমাকে ভালবেসে এবং শ্রদ্ধা জানিয়েই যাব। কারণ তুমি জানো, তুমি পেলের চেয়েও ভালো।’ ইতালির আর এক ক্লাব উদিনেজ লিখেছে, ‘মাঠ এবং মাঠের বাইরে একজন দারুণ মানুষ, চ্যাম্পিয়ন এবং লড়াকু। খুব তাড়াতাড়ি আমাদের ছেড়ে চলে গেলে।’

ইতালির প্রাক্তন ফুটবলার ভিয়ালি চেলসির হয়ে ৮৭ ম্যাচে ৪০ গোল করেছেন। তার আগে ইতালির ঘরোয়া লিগে সাম্পাদোরিয়া এবং য়ুভেন্টাসের হয়ে খেলেছেন। দু’টি দলের হয়েই লিগ জিতেছেন। য়ুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগও জিতেছেন। সাম্পাদোরিয়ায় তাঁর সঙ্গে খেলতেন এখনকার ইতালি দলের কোচ মানচিনিও। দু’জনে মিলে বহু গোল করেছেন। সাম্পাদোরিয়া ১৯৯২ সালে তৎকালীন ইউরোপিয়ান কাপের ফাইনালে উঠলেও হেরে গিয়েছিল বার্সেলোনার কাছে।

দেশের হয়ে ৫৯ ম্যাচে ১৬টি গোল রয়েছে ভিয়ালির। সাম্পাদোরিয়ার জার্সিতে আট মরসুম সেরি আ শিরোপা এবং ইউরোপিয়ান কাপ উইনার্স কাপ জেতার পর তিনি ১২ মিলিয়ন পাউন্ডের রেকর্ড অর্থ নিয়ে ১৯৯২ সালে য়ুভেন্টাসে যোগ দিয়েছিলেন। ভিয়ালি প্রথম ইতালিয়ান ছিলেন যিনি প্রিমিয়ার লিগের দল পরিচালনা করেন। ২০১৭-এ অগ্ন্যাশয়ে ক্যান্সার ধরা পড়েছিল ভিয়ালির। তিন বছর পরে জানানো হয়, আর কোনও বিপদের আশঙ্কা নেই। কিন্তু এক বছর পরেই ফিরে আসে ক্যান্সার।

আরও পড়ুন: নো বল করা অপরাধ, শ্রীলঙ্কার কাছে ম্যাচ হেরে তোপ বিরক্ত হার্দিকের



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: