কোভিডে ফের মৃত্যু, গত ২৪ ঘন্টায় নামল সংক্রমণ রাজ্যে


কলকাতা: অগাস্টের ছায়া সেপ্টেম্বরেও। তীরের বেগে নামল কোভিড গ্রাফ, কিন্তু কোভিডে মৃত্যু শূন্য হওয়ার ২৪ ঘন্টা পেরোতে না পেরোতেই ফের করোনায় বলি রাজ্যে। ফের মৃত্যু হয়েছে একজনের। রাজ্যে গত ২৪ ঘন্টায়  কোভিড আক্রান্তের সংখ্যা (Covid Postive) অনেকটাই কমেছে। রাজ্য কোভিড বুলেটিনের তথ্য অনুযায়ী, (WB Covid Bulletin) গত ২৪ ঘন্টায় সারা বাংলায় কোভিডে সংক্রমিত হয়েছেন ১১৭ জন । যেখানে গত ৪৮ ঘন্টায় কোভিডে আক্রান্তের সংখ্য়া ছিল ২৪১ জন।  

রাজ্য কোভিড বুলেটিনের তথ্য অনুযায়ী, গত ৪৮ ঘন্টায় সারা বাংলায়  হোম আইসোলেশনের সংখ্যা ছিল ১ হাজার ৯২৩ জন। গত ২৪ ঘন্টায় কোভিডে হোম আইসোলেশনের সংখ্যা হয় ১ হাজার ৭৭৭ জন।   পাশাপাশি কমল পজিটিভিটি রেটও বাংলায়। গত ৪৮ ঘন্টায় সারা বাংলায় পজিটিভিটি রেট ছিল (Positivity Rate) ৩.২৭ শতাংশ। কোভিড বুলেটিনের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় তা  হয় ২.৩০ শতাংশ। তবে গত ৪৮ ঘন্টা আগে সুখবর দিয়েছিল বাংলার স্বাস্থ্য দফতর। গত ৪৮ ঘন্টা আগে কোভিডে মৃত্যু শূন্য হয়েছিল সারা বাংলা। কিন্তু গত ২৪ ঘন্টায় ফের করোনায় মৃত্যু হয়েছে ১ জনের।

প্রসঙ্গত, রাজ্যে একাধিকবার কোভিড মৃত্যু শূন্য হওয়ার পর ফের পরিবারের একের পর এক প্রিয়জনকে হারাতে দেখেছে বাংলা। অর্থাৎ বারে বারে সেই ‘শেষ হয়েও হইল না শেষ’, ছন্দে ফিরছে। সবথেকে বড় কথা সামনে পুজো। মাত্র আর কয়েকটা দিন বাকি। আর তার আগে কেনাকানি করতেও যথেষ্ট ভিড় হচ্ছে বাজারঘাটে। এসি মলগুলিতেও বেশ ভিড়। কেনাকাটি সেরে এসি মাল্টিপ্লেক্সে সিনেমা দেখে বাড়ি ফিরছে প্রায় সবাই। তবে সবার কাছেই মাস্ক আছে। কারও পকেটে, কিংবা কারও নাকের নিচে। অধিকাংশ ক্ষেত্রে এমনটাই ছবি উঠে আসছে রাজ্যে। এদিকে আবার তার সঙ্গে দোসর ডেঙ্গি। তাই চিন্তার আর শেষ নেই রাজ্যের স্বাস্থ্য দফতরের।

আরও পড়ুন, ‘মানা হয়নি আদালতের নির্দেশ’, হাইকোর্টের দ্বারস্থ অভিষেকের শ্যালিকা

কোভিডের মিউটেশনের কথা একাধিকবার কুড়ি-একুশ সালে বলেছে বিশেষজ্ঞরা। কলকাতা-সহ সারা দেশই প্রায় ভ্যাকসিন নিয়েছে। নিয়ে তারপর বুস্টার ডোজও। তারপরেও কোভিড হয় নাকি ? এমনই বিশ্বাসে কেউ যদি উপসর্গ আসা সত্বেও আরটি-পিসিআর না করান , সেক্ষেত্রে চরম বোকামি হবে। ব্যাক্তি এবং তার পরিবার ও সংস্পর্ষে আসার প্রত্যেকের জন্য বিপদ বয়ে আনবে, এমনই দাবি বিশেষজ্ঞদের। কারণ ভ্যাকসিন নিলে মৃত্য়ুর হার কমে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, তবে সংক্রমণ হয় না, এমন দাবি কেউ করেনি। তাই পুজোর আগে, বিশেষ করে সাবধান থাকলে, তবেই দশমী অবধি ভালো কাটানো সম্ভব হবে।





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: