কাল হল ট্যুইটার কেনা! ক্ষয়ক্ষতিতে বিশ্ব রেকর্ড ইলন মাস্কের


নয়াদিল্লি: রোজ নতুন রেকর্ড গড়েছেন তিনি, আবার ভেঙেওছেন। ফের নয়া রেকর্ড করলেন ধনকুবের ইলন মাস্ক (Elon Musk Net Worth)। তবে এ বার আর লাভের নিরিখে নয়, ক্ষতির অঙ্কে। নভেম্বর মাস থেকে এখনও পর্যন্ত ২০ হাজার কোটি টাকা ডলার খুইয়েছেন তিনি, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৬ লক্ষ ৩৫ হাজার ৪০১ কোটি  টাকা। বিশ্ব ইতিহাসে এত বিপুল টাকা খোয়ানোর নজির আর নেই কারও (Elon Musk Personal Wealth)।

এখনও পর্যন্ত ২০ হাজার কোটি টাকা ডলার খুইয়েছেন তিনি

আরও উল্লেখযোগ্য বিষয় হল, নিজের ব্যক্তিগত সম্পদ থেকে এই বিপুল পরিমাণ টাকা খোয়াতে হয়েছে মাস্ককে। তাতে গিনেস বুক অফ ওয়র্ল্ড রেকর্ডসে নাম উঠেছে তাঁর। এর আগে আন্তর্জাতিক ফোর্বস ম্যাগাজিন জানিয়েছিল, ১৮ হাজার কোটি ডলারের মতো খোয়া গিয়েছে মাস্কের। কিন্তু গিনেস বুক অফ ওয়র্ল্ড রেকর্ড যে হিসেব তুলে ধরেছে, তা প্রায় ২০ হাজার কোটি ডলার।

নিজেদের ব্লগে গিনেস বুক অফ ওয়র্ল্ড রেকর্ডস জানিয়েছে, ঠিক কত মূল্যের সম্পদ খোয়া গিয়েছে মাস্কের, নির্দিষ্ট অঙ্কে পৌঁছনো প্রায় অসম্ভব। এর আগে জাপানি প্রযুক্তি বিনিয়োগকারী মাসায়োশি সং ২০০০ সালে ৫ হাজার ৮৬০ কোটি ডলার খুইয়েছিলেন। মাস্কের ক্ষতির অঙ্ক তার চেয়ে ঢের বেশি।

আরও পড়ুন: India Population Census: ১৫০ বছরে এই প্রথম, কেন বার বার পিছনো হচ্ছে জনগণনা

আমেরিকার বিভিন্ন সংবাদমাধ্যমে যে হিসেব প্রকাশ করা হয়েছে, সেই অনুযায়ী, ২০২১ সালের নভেম্বর মাসে মাস্কের মোট সম্পত্তির পরিমাণ ছিল ৩২ হাজার কোটি ডলার। কিন্তু ২০২৩-এর ডিসেম্বর মাসে তা ১৩ হাজার ৭০০ কোটি ডলারে এসে ঠেকেছে। মাস্কের মূল ব্যবসা, টেসলার স্টক দুর্বল হয়ে পড়াতেই তাঁকে এই বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বলবে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, নভেম্বর মাসেই টেসলার ৭০০ কোটি ডলারের স্টক বিক্রি করে দিয়েছেন মাস্ক। মাইক্রোব্লগং সাইট ট্যুইটার কেনার টাকা জোগাড় করতেই এমন পদক্ষেপ করেন তিনি। ডিসেম্বর মাসে ফের ৩৫৮ কোটি ডলারের স্টক বিক্রি করে দেন মাস্ক। সব মিলিয়ে গত বছর এপ্রিল মাস থেকে এখনও পর্যন্ত মাস্ক টেসলার ২ হাজার ৩০০ কোটি ডলারের স্টক বিক্রি করে দিয়েছেন বলে জানা গিয়েছে।

টেসলার ২ হাজার ৩০০ কোটি ডলারের স্টক বিক্রি করেছেন মাস্ক

শুধু তাই নয়, বিশ্বের ধনীতম ব্যক্তি থেকে নিচে নেমে গিয়েছেন মাস্ক। তাঁকে ছাপিয়ে তালিকায় উঠে এসেছেন বার্নার্ড আর্নো, যিনি বিলাসী পণ্য লুই ব্যুতোঁর কর্ণধার। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৯ হাজার কোটি ডলার। বিশেষজ্ঞদের মতে, ট্যুইটার কেনাই কাল হয়েছে মাস্কের। গত বছর অক্টোবর থেকেই তিনি ক্ষয়ক্ষতি দেখতে শুরু করেন।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: