কাল থেকেই বিশেষ চার্টার্ড বিমান, যুদ্ধবিদ্ধস্ত ইজরায়েল থেকে নাগরিকদের ফেরাতে ‘অপারেশন অজয়’


নয়াদিল্লি: যুদ্ধবিধ্বস্ত ইজরায়েল থেকে ভারতীয়দের ফেরাতে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে প্রায় ১৮ হাজার ভারতীয় আটকে রয়েছেন সেখানে। তাঁদের নিরাপদে দেশে ফেরাতে ‘অপারেশন অজয়’-এর ঘোষণা করল কেন্দ্র (Operation Ajay)। বিশেষ চার্টার্ড বিমান পাঠিয়ে ইজরায়েল থেকে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনা হবে বলে জানানো হল। (Israel-Palestine War)

বুধবার রাত পর্যন্ত ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধে নিহতের সংখ্যা প্রায় ৪ হাজার।  হাজার হাজার মানুষ আহত হয়েছেন। মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র, বোমা, গুলি উড়ে আসছে চারিদিক থেকে। লেবাননও আকাশপথে ইজরায়েলে অনুপ্রবেশ ঘটছে বলে খবর। এমন পরিস্থিতি যুদ্ধ আরও ভয়াবহ আকার ধারণ করতে চলেছে বলে আশঙ্কা।

তাতেই দিল্লির তরফে সক্রিয়তা চোখে পড়ল। বুধবার সোশ্যাল মিডিয়ায় ‘অপারেশন অজয়’-এর ঘোষণা করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি লেখেন, ‘বিশেষ চার্টার বিমান এবং অন্যান্য বন্দোবস্ত করা হচ্ছে। আমাদের দেশের নাগরিক যাঁরা বিদেশে আটকে রয়েছেন, তাঁদের নিরাপত্তা এবং সুস্থতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ আমরা’।

আরও পড়ুন: Israel-Palestine War: শুধু হামাস নয়, আরও দু’দিক থেকে হামলা, ত্রিমুখী লড়াই সামাল দিতে মরিয়া ইজরায়েল

ইজরায়েলে ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, প্রথম পর্যায়ে যে সমস্ত প্রবাসী ভারচীয় দেশের ফেরার জব্য নাম নথিভুক্ত করেছেন, তাঁদের ইতিমধ্যেই খবর দেওয়া হয়েছে। বৃহস্পতিবার তাঁদের উদ্ধার করতে রওনা দেবে প্রথম চার্টার্ড বিমানটি। লিখিত বিবৃতিতে বলা হয়, ‘প্রথম পর্যায়ে যাঁরা নাম নথিভুক্ত করিয়েছিলেন, ইমেলে তাঁদের কাছে তথ্য পাঠিয়ে দেওয়া হয়েছে। এর পর যেমন যেমন বিমান আসবে, তেমন তেমন বাকিদের কাছেও তথ্য পৌঁছে যাবে’।

যুদ্ধের পঞ্চম দিনে ইজরায়েল এবং প্যালেস্তাইন মিলিমিয়ে নিহতের সংখ্যা প্রায় ৪ হাজার। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। ঘরছাড়া বহু। এমন পরিস্থিতিতে ইজরায়েলে জরুরি সরকার গঠিত হয়েছে, যেখানে বিরোধী দলগুলিও বেঞ্জামিন নেতানইয়াহুর সরকারের সঙ্গে হাত মিলিয়েছে হামাসের মোকাবিলায়। 

এবারের ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধে সরাসরি ইজরায়েলের প্রতি সমর্থন ব্যক্ত করেছে ভারত। আমেরিকা, ব্রিটেন, ফ্রান্সের মতো দেশও তাদের পাশে দাঁড়িয়েছে। ইরান, লেবানন, সিরিয়ার মতো দেশ আবার ইজরায়েলকে সমর্থন করছে। বছরের পর বছর কোণঠাসা হয়ে থাকার পরই হামাস আত্মরক্ষায় উদ্যোগী হয়েছে বলে মত তাদের।





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: