কানাডায় থিম পুজো! ‘চন্দ্রযান ৩’-এ আবাহন দেবী দুর্গার


কলকাতা: আশ্বিন মাস পড়লেই বাঙালির চোখ বারবার চলে যায় আকাশে। শরতের আকাশের কোনও এক কোণায় পেঁজা তুলোর মতো মেঘ দেখতে পেলেই মন বলে- মা আসছে। বাংলায় শরত কালে যদি নিম্নচাপের চোখ রাঙানি না হয়, এমন পেঁজা তুলো মেঘ চোখে পড়ে–জানান দেয় পুজো আসছে। কিন্তু ভিন দেশের আকাশ-বাতাসে সেই গন্ধ তো মিলবে না। আর এই দেশটায় এখন Fall-এর মরসুম। সবজে থেকে লালচে-বাদামি হচ্ছে পাতার রং। ভিন দেশ হোক, মরসুম অন্য়রকম হোক- এই সময় এলেই বাঙালির মনে বেজে ওঠে দুর্গাপুজোর ঢাক। এই দেশটিও তার ব্য়তিক্রম নয়। কানাডার (Canada) অন্টারিওর ডারহামে জোর প্রস্তুতি চলছে দেবী দুর্গার (Durga Puja 2023) আবাহনের।

বহুদিন ধরেই বিভিন্ন দেশে বসবাস করা বাঙালিরা তাঁদের মতো করে দুর্গাপুজোর আয়োজন করে এসেছেন। কানাডার মাটিতেও বহু প্রবাসী বাঙালির বাস। সে দেশে হওয়া দুর্গাপুজোগুলির মধ্যেই অন্যতম হল এটি। কানাডার দক্ষিণ অন্টারিওর মধ্যে রয়েছে ডারহাম এলাকা। তারই মধ্যে সাজানো-গোছানো একটি শহর হল এজাক্স (Ajax)। গ্রেটার টরন্টোর পূর্ব প্রান্তে অবস্থিত এই শহরটির নামকরণ হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করা একটি যুদ্ধজাহাজের নামে। এখানেই পিকারিং হাই স্কুলে আয়োজিত হচ্ছে এবারের দুর্গাপুজো। দেবী আরাধনার আয়োজনে ডারহাম (Durham) দুর্গোৎসব পুজো কমিটি। এবার তৃতীয় বছরের পুজো।

ভিনদেশে বসবাস। তার নিয়ম-কাজের সময় সবই আলাদা। মন থাকলেও ছুটি সম্ভব নয়। অন্যদিকে দুর্গাপুজোও করতে হবে। তাই উপায় করে মধ্যপন্থা নিয়েছেন আয়োজকরা। কানাডার অনেক জায়গাতেই পুজোর সময়ের সবচেয়ে কাছের যে উইকএন্ড, সেখানেই পুজোর আয়োজন করা হয়। ডারহামের এই পুজো হচ্ছে ১৪ অক্টোবর ও ১৫ অক্টোবর। ১৪ অক্টোবর মহালয়া- দেবীপক্ষেই কানাডার মাটিতে পুজো পেতে চলেছেন দেবী। সময় আলাদা হলেও পুজোর নিয়মে কোনও রকম বদল নেই। চন্ডীপাঠ থেকে সন্ধি পুজো সব হবে। থাকছে ১০৮ প্রদীপ ও ১০৮ পদ্মও। 

ডারহাম দুর্গোৎসবের অন্যতম আয়োজক পৌলমী রায় বিশ্বাস জানাচ্ছেন, এই বছর একটা বিশেষ কারণে অন্য সব পুজোর থেকে আলাদা হচ্ছে এটি। একেবারে বাংলার থিম পুজোর আদলেই সেখানেও থিম তৈরি হচ্ছে। চন্দ্রযান-৩ -এর আদলে তৈরি মণ্ডপ। ISRO-এর ঐতিহাসিক চাঁদ অভিযানকে সম্মান জানাতেই এমন ভাবনা। আয়োজকরা খেয়াল রাখছেন পরিবেশেরও। মণ্ডপ তৈরিতে ব্যবহৃত হচ্ছে পুনর্ব্যবহার যোগ্য উপাদান। প্রায় মাস দুয়েক ধরে একাধিক স্বেচ্ছাসেবকের প্রচেষ্টায় তৈরি হয়েছে এই মণ্ডপ, শিল্পীর নাম হিমাদ্রি দাস। কুমোরটুলি থেকে আসছে সাবেকি প্রতিমা। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও, শিল্পী ইন্ডিয়ান আইডল খ্যাত অমিত পাল।

আরও পড়ুন: বিলেতের মাটিতে বাংলার নাগরদোলা! চন্দননগরের আলো! আয়োজনে ‘আড্ডা’



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: