কখন স্বাভাবিক হবে হোয়াটসঅ্যাপ পরিষেবা? কী বলছে মেটা কর্তৃপক্ষ


Whatsapp Down: প্রায় দেড় ঘণ্টা পার হয়েছে। এখনও কাজ করছে না হোয়াটসঅ্যাপ (Whatsapp)। ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তেই দেখা গিয়েছে সমস্যা। ইউজাররা কোনও মেসজে পাঠাতে পারছেন না। তার সঙ্গে কোনও মেসেজ রিসিভ করাও যাচ্ছে না। এই বিষয়ে নজর দিয়েছে মেটা (Meta) কর্তৃপক্ষ। জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ সংস্থা হোয়াটসঅ্যাপের পেরেন্ট অর্গানাইজেশন অর্থাৎ মূল সংস্থা মেটা-র তরফে জানানো হয়েছে যত দ্রুত সম্ভব পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে। ইউজারদের সমস্যার কথা বুঝতে পারছেন বলেও জানিয়েছেন মেটা-র মুখপাত্র। গ্রেট ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকাতেও হোয়াটসঅ্যাপ কাজ করছে না বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সারা বিশ্বেই ডাউন হয়েছে হোয়াটসঅ্যাপ সার্ভার। কোটি কোটি গ্রাহক সমস্যার সম্মুখীন হয়েছেন। বিশেষজ্ঞরা সাইবার হামলার আশঙ্কাও করছেন। যদিও কেন এভাবে দীর্ঘক্ষণ ধরে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ রয়েছে সেই বিষয়ে নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি এখনও। 

 

বিশ্বের জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। সেখানে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে পরিষেবা ব্যাহত হওয়ায় প্রবল সমস্যার সম্মুখীন হয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের কোটি কোটি গ্রাহক। এর আগে গত বছরও হোয়াটসঅ্যাপে এই জাতীয় সমস্যা দেখা গিয়েছিল। সেই সময়েও দীর্ঘক্ষণ পরিষেবা ব্যাহত ছিল হোয়াটসঅ্যাপে। কার্যত বিরক্ত হয়েই এক ধাক্কায় হোয়াটসঅ্যাপের অনেক ইউজার স্থানান্তরিত হন টেলিগ্রাম মেসেজিং অ্যাপে। সেই সময় হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সংক্রান্ত বেশ কিছু সমস্যাও দেখা দিয়েছিল। তার জেরেও ক্ষিপ্ত ছিলেন ইউজাররা। 

২৫ অক্টোবর হোয়াটসঅ্যাপে যে সমস্যা দেখা দিয়েছিল তার সুরাহা করার পর ইউজারদের অসুবিধার জন্য ক্ষমাও চেয়ে নিয়েছে মেটা কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপের মেরেন্ট অর্গানাইজেশন এই মেটা। পাশাপাশি ফেসবুক এবং ইনস্টাগ্রামেরও মূল সংস্থা এই মেটা-ই। ভারতের পাশাপাশি আজ ইতালি, তুরস্কেও হোয়াটসঅ্যাপে সমস্যা দেখা দিয়েছিল বলে সোশ্যাল মিডিয়ার অন্যান্য মাধ্যমে জানিয়েছেন ইউজাররা। কেন এভাবে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে হোয়াটসঅ্যাপের পরিষেবা ব্যাহত হয়েছিল তার সুনির্দিষ্ট কোনও কারণ এখনও জানায়নি মেটা কর্তৃপক্ষ। তবে সমস্যা আপাতত মিটে গিয়েছে। 

আরও পড়ুন- ভারতজুড়ে অকেজো হোয়াটসঅ্যাপ ! সমস্যায় ইউজাররা ; সাইবার হানার আশঙ্কা





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: