‘ওঁকে যেতে দিন’, মায়ের মৃত্যুবার্ষিকীতে চিকিৎসকদের বলা কথা স্মরণ অমিতাভ বচ্চনের



নয়াদিল্লি: মা তেজি বচ্চনের (Teji Bachchan) মৃত্যুবার্ষিকীতে (Death Anniversary) তাঁকে স্মরণ অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan)। বুধবার নিজের ব্লগে (blog) এদিন একটি পোস্টে মায়ের শেষ দিনের কথা স্মরণ করেন। কীভাবে হাসপাতালে গোটা পরিবার একত্রিত হয়েছিল সেই গল্পও শোনান। 

মায়ের স্মরণে বিগ বি

মায়ের কষ্ট অনেক দেখে ফেলেছিলেন। হয়তো তাই তেজি বচ্চনের জীবনের শেষ লগ্নে এসে চিকিৎসকদের অমিতাভ বচ্চন অনুরোধ করেছিলেন যেন তাঁরা আর তাঁকে বাঁচানোর চেষ্টা না করেন। 

এদিন নিজের ব্লগে অমিতাভ বচ্চন তাঁর মায়ের শেষ দিনের কথা মনে করে লেখেন, দীর্ঘ লড়াইয়ের পর তেজি বচ্চন মৃত্যু বরণ করেন ‘মার্জিতভাবে এবং শান্তভাবে’ ৯৩ বছর বয়সে, ২১ ডিসেম্বর, ২০০৭ সালে। 

অমিতাভ লেখেন, ‘তিনি এরকমই সকালে তাঁর মেজাজের মতোই মার্জিতভাবে এবং শান্তভাবে সরে গিয়েছিলেন যখন আমি দেখেছি ডাক্তাররা তাঁর দুর্বল হৃদয়কে পুনরুজ্জীবিত করার জন্য সংগ্রাম করছেন, বারবার .. তাঁর দুর্বল শরীরে বারবার পাম্প করে তাঁকে আবার বাঁচিয়ে তোলার চেষ্টা করছেন .. এবং আবার .. এবং আবার ..’।

‘আমরা দাঁড়িয়েছিলাম.. কাছের মানুষের হাত ধরে.. বাচ্চারা তখন চোখের জলে ভাসছে..’

তিনি লেখেন, ‘আমিই বলি.. ছেড়ে দিন ডাক্তারবাবু.. যেতে দিন.. উনি যেতে চাইছেন.. থামুন.. আর চেষ্টা করবেন না.. প্রত্যেকবারের চেষ্টা ওঁর জন্য যন্ত্রণাদায়ক এবং আমাদের জন্য দাঁড়িয়ে সেটা দেখা আরও যন্ত্রণার.. প্রত্যেকবার ওই সোজা রেখা দেখা যাচ্ছে তারপর আবার পাম্পিংয়ের জন্য গ্রাফিক রেখার দেখা পাওয়া.. থেমে যান আমি বলি..’।

বিগ বি-র কথায় চিকিৎসকেরা তাঁর কথাই শোনেন। মনিটরে ওই সরলরেখার একরোখা আওয়াজ সকলকে বুঝিয়ে দেয় যে তিনি আর নেই। তিনি স্মরণ করেন যে তার ভাগ্নিরা এসে সারা রাত তাঁর পাশে বসে আবৃত্তি করে ‘গ্রন্থসাহেব শব্দ’ শুনিয়েছিল।

আরও পড়ুন: ‘Iti Memories’ Trailer: ‘স্মৃতির শহরে ছড়িয়ে থাকা’ প্রেমের গল্প নিয়ে আসছে সৌম্য-তানিকা জুটি, প্রকাশ্যে ‘ইতি মেমোরিজ’ ট্রেলার

‘আমি মেঝেতে শুয়েছিলাম .. নিয়ম মেনে .. তাঁর সঙ্গে রাত কাটানো, পরের দিন দাহ করা পর্যন্ত .. এবং তারপরে তাঁর মৃতদেহ আগুনে .. তার ছাই সংগ্রহ করে .. এবং পবিত্র স্থানে নিয়ে যাওয়া হয়েছিল যা তিনি বিশ্বাস করেছিলেন এবং প্রার্থনা করেছিলেন .. প্রার্থনা সভা .. স্বীকৃত গ্রন্থিদের দ্বারা গ্রন্থ সাহেবের আবৃত্তি সহ .. এবং তাঁর প্রতিকৃতি .. বাবার পাশে, তাঁর ঘরে .. শোভা পাচ্ছে৷’

তেজি বচ্চন ১৯১৪ সালে পাকিস্তানের পাঞ্জাবের ফয়সালাবাদে জন্মগ্রহণ করেন এবং হিন্দি কবি হরিবংশ রাই বচ্চনের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: