এবার ছাঁটাই শুরু ইএসপিএন-এ, ওয়াল্ট ডিজনির সিদ্ধান্তের প্রভাব



Job Layoffs:  ওয়াল্ট ডিজনি কর্মী ছাঁটাইয়ের প্রভাব পড়ল স্পোর্টস চ্যানেল ESPN-এ। সোমবারই কর্মী ছাঁয়াইয়ের কথা ঘোষণা করেছে কোম্পানি।   ইএসপিএন জানিয়েছে, অভিভাবক সংস্থা ওয়াল্ট ডিজনি চাকরির ক্ষেত্রে ছাঁটাইয়ের ঘোষণা করতেই তাদেরও এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। 

ESPN Layoffs: ফেব্রুয়ারিতেই হয়েছিল ঘোষণা
ডিজনির সিইও বব ইগার ফেব্রুয়ারিতেই কর্মী কমানোর ঘোষণা করেছিলেন। বব জানিয়েছিলেন, সংস্থা নতুন করে কোনও পদে লোক নেবে না। পদ পূরণ না করে বা ছাঁটাই করে ৭০০০ কর্মী কমিয়ে দেবে সংস্থা।

Job Layoffs: কারা বিপদে পড়বেন ?
কাদের চাকরি যাচ্ছে তা নিয়ে ইতিমধ্যেই মুখ খুলেছে সংস্থা।  ইএসপিএন-এর প্রেসিডেন্ট জিমি পিটারো কর্মীদের জানিয়েছেন, চলতি সপ্তাহেই কর্মীদের কাছে সুপারভাইজার বা হিউম্যান রিসোর্স বিভাগ থেকে বার্তা পাঠানো হবে। সেখানেই এই বিষয় বিশদে জানতে পারবেন কর্মীরা। কর্মী ছাঁটাইয়ের বিষয়ে পিটারো বলেছেন,  “আমরা ডিজনির একটি মূল অংশ হিসাবে, অপারেশনাল নিয়ন্ত্রণ ও আর্থিক দায়বদ্ধতার সঙ্গে কোম্পানিকে এগিয়ে নিয়ে যেতে চাই। আমাদের অবশ্যই দক্ষ ও বাজারে নজরকাড়ার উপায়গুলি সনাক্ত করতে হবে। “

ইএসপিএন-এ গত মাসে ডিজনির প্রথম পর্যায়ের ছাঁটাইয়ের পরও কারও চাকরি যায়নি। যদিও চলতি সপ্তাহে ডিজনি কর্মী ছাঁটাইয়ের ঘোষণ করতেই এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। এ ছাড়াও গ্রীষ্মের শুরুতে আরও এক দফা কোম্পানিতে ক

র্মী ছাঁটাই হবে বলে খবর।

ডিজনি সংস্থায় প্রথম দফার কর্মী ছাঁটাই

প্রথম দফায় সাত হাজার কর্মী ছাঁটাই (Layoffs) করেছে ডিজনি (Disney) সংস্থা। এই ছাঁটাইয়ের সময় ডিজনি কর্তৃপক্ষ জানিয়েছিল খরচ নিয়ন্ত্রণের জন্যই এই বিপুল পরিমাণ ছাঁটাই করা হচ্ছে। আপাতত গোটা বিশ্বই একটি চ্যালেঞ্জিং অর্থনৈতিক পরিস্থিতির সম্মুখীন হয়েছে বলে মত ওই সংস্থার। অনুমান, দ্বিতীয় দফাতেও একই কারণে কর্মী ছাঁটাই করতে চলেছে ডিজনি সংস্থা। ডিজনি সংস্থায় দ্বিতীয় দফার কর্মী ছাঁটাই প্রক্রিয়া শুরু হওয়ার আগেই বিভিন্ন বিভাগের ম্যানেজারদের কাছে বার্তা পৌঁছে গিয়েছিল। সেখানে তুলনায় দুর্বল, অদক্ষ কর্মীদের খুঁজে বের করতে বলা হয়েছিল। তার ভিত্তিতেই এই দফার কর্মী ছাঁটাই হবে বলে অনুমান।

Lenovo Layoffs: এবার কর্মী ছাঁটাই (Layoffs) হতে চলেছে লেনোভো (Lenovo) সংস্থাতেও। জানা গিয়েছে, লেনোভোর PC ডেস্কটপের ব্যবসাতেও অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েছে। তার জেরে এবার ডেস্কটপ অর্থাৎ কম্পিউটার বা PC নির্মাণ বন্ধ করতে চলেছে লেনোভো সংস্থা। এর পাশাপাশি গ্লোবাল স্তরে কর্মী ছাঁটাইয়ের পথেও হাঁটবে লেনোভো সংস্থা। মূলত খরচ নিয়ন্ত্রণের জন্যই এই কর্মী ছাঁটাই করা হবে। জানা গিয়েছে ১১৫ মিলিয়ন ডলার খরচ নিয়ন্ত্রণের পরিকল্পনা রয়েছে লেনোভো সংস্থার। আর তার জেরেই এবার ব্যাপক হারে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে লেনোভো সংস্থা। কত সংখ্যক কর্মী ছাঁটাই করবে লেনোভো কর্তৃপক্ষ তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন : Maruti Suzuki Fronx launched: বাজারে এল মারুতি সুজুকি ফ্রঙ্কস, দাম শুরু ৭.৪৭ লক্ষ টাকা থেকে



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: