এবছর সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ কবে দেখা যাবে? রইল খুঁটিনাটি তথ্য



Eclipse 2023: নতুন বছর ২০২৩ সাল শুরু হয়ে গিয়েছে। প্রতি বছরের মতো এই বছরেও বেশ কিছু মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকবেন বিশ্ববাসী। দেখা যাবে সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। জানা গিয়েছে, ২০২৩ সালে দুটো সূর্যগ্রহণ এবং দুটো চন্দ্রগ্রহণ অর্থাৎ মোট চারটি গ্রহণের সাক্ষী থাকবেন সাধারণ মানুষ। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এইসব সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ। 

২০২৩ সালের সূর্যগ্রহণ

এবছর দু’বার সূর্যগ্রহণ হবে। ২০ এপ্রিল এবং ১৪ অক্টোবর, এই দু’দিন সূর্যগ্রহণ দেখা যাবে। জানা গিয়েছে, ২০ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত ও ভারত মহাসাগর সংলগ্ন অঞ্চল এবং আন্টার্কটিকা থেকে। এছাড়াও ১৪ অক্টোবর দেখা যাবে annular solar eclipse বা বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই সূর্যগ্রহণ দেখা যাবে উত্তর, মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু অংশ, মেক্সিকো, মধ্য ও দক্ষিণ আমেরিকার বেশ কিছু অংশ থেকে যাবে এই সূর্যগ্রহণ। মার্কিন স্পেস এজেন্সি নাসা জানিয়েছে, পশ্চিম গোলার্ধে বসবাসকারী বেশিরভাগ বাসিন্দা এই গ্রহণের সাক্ষী থাকবেন।

২০২৩ সালের চন্দ্রগ্রহণ

সূর্যগ্রহণের মতো এই বছর চন্দ্রগ্রহণও দেখা যাবে দু’বার। ৫ মে দেখা যাবে penumbral lunar eclipse। আর ২৮ অক্টোবর দেখা যাবে Partial Lunar Eclipse বা আংশিক চন্দ্রগ্রহণ। ৫ তারিখের চন্দ্রগ্রহণ দেখা যাবে আফ্রকা, এশিয়া এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন অংশ থেকে। অন্যদিকে ২৮ অক্টোবরের আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে ইউরোপ, আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকার বেশিরভাগ অংশ থেকে।   

সূর্যগ্রহণ কখন হয়

যখন চাঁদ, সূর্য এবং পৃথিবী একই সরলরেখায় অবস্থান করে এবং সূর্য ও পৃথিবীর মাঝে অবস্থান করে চাঁদ- তখন সূর্যগ্রহণ হয়। এক্ষেত্রে মূলত সূর্যের আলো চাঁদের দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে পৃথিবীতে পৌঁছতে পারে না। ফলে চাঁদের ছায়া পৃথিবীর উপর পরে।

চন্দ্রগ্রহণ কখন হয়

এক্ষেত্রেও চাঁদ, সূর্য এবং পৃথিবী একই সরলরেখায় অবস্থান করে। তবে চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে চাঁদ। বলা ভাল, এক্ষেত্রে সূর্যের আলো পৃথিবীর দ্বারা বাধাপ্রাপ্ত হয় এবং চাঁদে পৌঁছয় না। ফলে চাঁদ অন্ধকারাচ্ছন্ন থাকে। এই অবস্থাকেই বলে চন্দ্রগ্রহণ।  

এবছরের সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা যাবে কিনা, গেলেও কোথা থেকে কখন দেখা যাবে সেই প্রসঙ্গে এখনও বিশদে কিছু জানা যায়নি। 

আরও পড়ুন- প্রতীক্ষার অবসান, অবশেষে দিন ঘোষণা, কবে ভারতে আসছে পোকো সি৫০?



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: