উত্তরে বৃষ্টির চোখরাঙানি, পাহাড় দেখতে পারে তুষারপাত


কলকাতা: দক্ষিণবঙ্গের (South Bengal) জন্য শীত নিয়ে খবর তেমন ভাল না হলেও উত্তরবঙ্গে এখনই শীত বিদায় তেমন একটা হবে না বলেই জানাচ্ছে পূর্বাভাস। বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার প্রভাবে বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। কদিন আগেই শীত জানান দিলেও ফের আজ, বৃহস্পতিবার পারদ চড়েছে কলকাতায়। আবহাওয়া দফতর জানিয়েছে উত্তরবঙ্গে (North Bengal Weather) বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি তুষারপাতের (Snowfall) পূর্বাভাসও রয়েছে। সান্দাকফু-সহ দার্জিলিঙের উঁচু জায়গায় তুষারপাত হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর (Weather Forecast)। আজ থেকে আগামী পাঁচ দিন দার্জিলিঙে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে। পশ্চিমী ঝঞ্ঝা পাস করছে সিকিমের উপর দিয়ে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা পার্বত্য উত্তরবঙ্গের উঁচু এলাকায়।

বৃহস্পতিবার কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৩। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগামীকাল পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং ঝাড়গ্রাম জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

যদিও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আসছে শীতের দ্বিতীয় স্পেল। ১০ জানুয়ারি থেকে শীতের নতুন স্পেল। আবারও নতুন করে তাপমাত্রা কমে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে ১০ জানুয়ারির পর থেকে। ১১ থেকে শুরু হতে চলা সেই ব্যাটিং কমপক্ষে ৫ থেকে ৭ দিন স্থায়ী হবে বলে অনুমান হাওয়া অফিসের। তবে আজ স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বাড়ল দিনের স্বাভাবিক তাপমাত্রা।

উত্তরবঙ্গের অন্তর্গত জেলাগুলি হল –              

আলিপুরদুয়ার
উত্তর দিনাজপুর
কালিম্পং
কোচবিহার
জলপাইগুড়ি
দক্ষিণ দিনাজপুর
দার্জিলিং
মালদা

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে আবহাওয়া বৈচিত্রপূর্ণ থাকে। ভৌগোলিকভাবে উত্তরবঙ্গের আওতায় পড়ে দার্জিলিং পার্বত্য অঞ্চল ও ডুয়ার্স অঞ্চল।  দার্জিলিং পার্বত্য অঞ্চলের আওতায় পড়ে দার্জিলিং দার্জিলিং সদর, কার্শিয়াং, মিরিক  এবং  কালিম্পং জেলা। এই অঞ্চলে র আবহাওয়া সদা মনোরম। কখনই গরম মাত্রা ছাড়ায় না। অন্যদিকে ডুয়ার্সের আওতায় পড়ে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি ও দার্জিলিঙের সমভূমি অঞ্চল। এছাড়া উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদায় গরম পড়ে অত্যন্ত বেশিই। আবার শীতে ঠান্ডার কামড়ও ভাল।   

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে। 

আরও পড়ুন:  তৃণমূলের কাছে ৫-৮টি আসন দাবি! বাম-পথও খোলা রাখতে চায় কংগ্রেস



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: