ইন্দোনেশিয়ায় ফুটবল ম্যাচ দেখতে এসে মৃত্যু শতাধিক সমর্থকের


জাভা: চলছিল ফুটবল ম্য়াচ। মুহূর্তের মধ্যেই তা হয়ে উঠল মৃত্যুপুরী। ইন্দোনেশিয়ার জাভার মালাং শহরের স্টেডিয়ামে ম্যাচ শেষে লেগে গেল ধুন্ধুমার। সূত্রের খবর, পদপিষ্ট হয়ে প্রায় দেড়শোর জনের বেশি সমর্থকের মৃত্যু হয়েছে। পূর্ব জাভা প্রদেশের এই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। ইন্দোনেশিয়ার পূর্ব জাভার (East Java) মালাং শহরের স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দুই যুযুধান প্রতিপক্ষ আরেমা এফসি (Arema FC) এবং পার্সেবায়া সুরাবায়া ( Persebaya Surabaya) ক্লাব। ঘরের মাঠে ম্যাচে হারের পরেই ক্ষেপে ওঠেন আরেমা এফসির সমর্থকরা। গ্যালারি ছেড়ে মাঠে নেমে পড়েন শত শত সমর্থক। শুরু হয়ে যায় তুমুল অশান্তি। পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে পাটলা কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। আর তাঁর পরেই মাঠ ছাড়তে গিয়ে পদপিষ্ট হন ফুটবল সমর্থকরা। এদিকে এই ঘটনার পর আপাতত সপ্তাহখানেকের জন্য যাবতীয় ম্যাচ স্থগিত করে দেওয়া হয়েছে। আরেমা এফসি দলের উপর এই মরসুমের বাকি টুর্নামন্টের জন্য ম্যাচ আয়োজনের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ইডেন গার্ডেন্সে ১৯৮০ সালে এমনই একটি মর্মান্তিক ঘটনা ঘটেছিল। সেবার ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্য়াচে প্রায় ১৬ জন প্রাণ হারিয়েছিলেন। 

বিবৃতিতে বলা হয়েছে, ”পিএসএসআই কাঞ্জুরুহান স্টেডিয়ামে আরেমা সমর্থকদের কর্মকাণ্ডের জন্য অনুতপ্ত। আমরা দুঃখিত এবং ঘটনার জন্য নিহতদের পরিবার এবং সমস্ত পক্ষের কাছে ক্ষমাপ্রার্থী। সেই জন্য পিএসএসআই অবিলম্বে একটি তদন্ত দল গঠন করেছে এবং অবিলম্বে সেই দল মালাংয়ে গিয়েছে।”

এটিকে মোহনবাগানে তিন ফুটবলার

আইএসএলের নতুন মরসুম শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। টুর্নামেন্ট শুরুর আগেই দলের তিন তারকার সঙ্গে নতুন চুক্তি করে নিল এটিকে মোহনবাগান। লিস্টন কোলাসো, দীপক টাংরি এবং মনবীর সিংহের সঙ্গে নতুন করে চুক্তি করল সবুজ মেরুন। মনবীর ও কোলাসোর সঙ্গে ২০২৭ সাল পর্যন্ত এবং টাংরির সঙ্গে এক বছর কম, ২০২৬ সাল পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিল এটিকে মোহনবাগান

গত মরসুমে অনবদ্য পারফর্ম করেছিলেন লিস্টন। তিনিই ভারতীয় ফুটবলার হিসাবে লিগে সর্বাধিক আটটি গোল করেছিলেন। এছাড়াও তাঁর পা থেকে বেরিয়ে এসেছিল ছয়টি গোলের পাস। এএফসি কাপেও চারটি গোল করেছিলেন তিনি। বর্তমানে ভারতের অন্যতম সেরা উইঙ্গারকে তাই স্বাভাবিকভাবেই হাতছাড়া করতে চায়না সবুজ মেরুন কর্তৃপক্ষ।



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: