ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে নির্দিষ্ট কনটেন্টে সাময়িক নিয়ন্ত্রণ জারির সিদ্ধান্ত মেটার


নয়াদিল্লি: যুদ্ধের (Israel Hamas War) ভয়াবহতায় এমনিতেই তাঁদের জীবন কার্যত নরক। তার উপর সোশ্য়াল মিডিয়ায় নানা জনের নানা মত, বিশেষত বিরূপ সমালোচনার ঢল। এই অবস্থায় ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে ‘ক্ষতিকর এবং ক্ষতির সম্ভাবনা রয়েছে’, এমন বিষয়বস্তু বা কনটেন্টের উপর সাময়িক নিয়ন্ত্রণ জারির সিদ্ধান্ত নিল ফেসবুক (META New Policy On Israel Hamas War)। সোশ্য়াল মিডিয়া প্ল্যাটফর্মটির মূল কর্তৃত্ব যে সংস্থার হাতে, সেই মেটা এই নিয়ে বুধবার এই সংশোধিত বিবৃতি প্রকাশ করে। তাতেই জানানো হয়েছে, নতুন নীতি অনুযায়ী ওই নির্দিষ্ট এলাকার কোনও বাসিন্দা নতুন পোস্ট করলে তাঁর বন্ধু এবং একমাত্র ভেরিফায়েড ফলোয়াররাই তাতে কমেন্ট করতে পারবেন। নতুন বিবৃতিতে আরও জানানো হয়েছে, হামাসের প্রশংসা করে কোনও পোস্ট দেওয়া যাবে না।

কী জানাল মেটা?
ফেসবুক কর্তৃপক্ষের ব্যাখ্যা, তাদের ব্যাখ্যা অনুযায়ী হামাস ‘বিপজ্জনক সংগঠনের’ শ্রেণিভুক্ত। তাই হামাসের প্রশংসায় কোনও কমেন্ট করা যাবে না। মেটার স্পষ্ট বক্তব্য, ‘আমাদের অ্যাপে সকলে যাতে মতপ্রকাশের  স্বাধীনতার পাশাপাশি নিরাপত্তাও পান, সেটি দেখাই নয়া নীতির লক্ষ্য।’ শুধু ওই অঞ্চল নয়, উদ্দেশ্যপূরণে গোটা বিশ্বে এক জিনিস করা হয়ে থাকে, দাবি মেটার। এক্ষেত্রে নয়া নিয়মে ঠিক কী কী জানাচ্ছে তারা?

  •  নির্দিষ্ট এলাকা থেকে ফেসবুকে কোনও পাবলিক পোস্ট হলে যাতে অ্যাকাউন্টের বন্ধু এবং ভেরিফায়েড ফলোয়াররাই কমেন্ট করতে পারেন, সেই ফর্মে ডিফল্ট সেটিং করা হয়েছে।
  • একসঙ্গে একঝাঁক কমেন্ট ডিলিট করা বা ‘বাল্ক ডিলিশনের’ পদ্ধতি আরও সহজ করা হয়েছে। পোস্টের নিচে প্রথম একটি বা দুটি কমেন্ট দেখতে পাওয়ার সুযোগ বন্ধ রাখা হয়েছে।
  • ওই এলাকায় ‘লক ইয়োর প্রোফাইল’ অপশন চালু করেছে ফেসবুক। ফলে ইউজার চাইলে সহজেই নিজের প্রোফাইল ‘লক’ করে ফেলতে পারবেন। 

নজরে গোটা বিশ্ব…
তবে শুধু যুদ্ধবিধ্বস্ত এলাকা নয়, মেটা জানিয়েছে তারা এই ধুন্ধুমার পরিস্থিতি নিয়ে গোটা বিশ্বের ‘কনটেন্ট’ লেনদেনের উপর নজর রাখছে। সে কাজের জন্য এর মধ্যে হিব্রু এবংর আরবি ভাষায় দক্ষ বিশেষজ্ঞদেরও নিয়োগ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। পশ্চিম এশিয়ার অত্যন্ত স্পর্শকাতর পরিস্থিতি যাতে কোনও ভাবেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কারণে আরও জটিল না হয়ে ওঠে, সে দিকেই নজর দিতে এই নয়ী নীতি, বার্তা মেটার। সংস্থার দাবি, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে এখনও পর্যন্ত মেটার নীতি লঙ্ঘন করার জন্য ৭ লক্ষ ৯৫ হাজার ‘কনটেন্ট’ হয় সরিয়ে দেওয়া হয়েছে নয়তো ভয়ঙ্কর ‘ফ্ল্যাগ’ করা হয়েছে। সম্ভাব্য পণবন্দিদের নিয়ে বিষয়বস্তুও বদলে দিয়েছে মেটা। 

আরও পড়ুন:ইজরায়েলকে সমর্থন আমেরিকার, যুদ্ধের অবসান চেয়ে ক্যাপিটলে বিক্ষোভে ইহুদিরাই

 

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: