‘আর্তেমিস টু’ চন্দ্রাভিযানের চার মহাকাশচারীর নাম ঘোষণা নাসার



পাসাডেনা: ‘আর্তেমিস টু’ (Artemis II) চন্দ্রাভিযানের চার মহাকাশচারীর (Astronauts) নাম ঘোষণা করল নাসা (NASA Announces Names)। কারা তারা? নাসার মহাকাশচারী ক্রিস্টিনা কোচ, ভিক্টর জে গ্লোভার, গ্রেগরি রিড ওয়াইসম্যান থাকছেন এই তালিকায়। আর রয়েছেন কানাডিয়ান স্পেস এজেন্সির নভোচর জেরেমি রজার হ্যানসেন। এর মধ্যে কম্যান্ডারের দায়িত্বে থাকবেন ওয়াইসম্যান, সোমবার ঘোষণা করল নাসা।

কার কী ভূমিকা?
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানাচ্ছে, গ্লোভার পাইলটের দায়িত্ব সামলাবেন। কোচ এবং হ্যানসেন থাকবেন ‘মিশন স্পেশ্যালিস্ট’-র ভূমিকায়। সোমবার নাসার অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন যখন এই ঘোষণা করছেন, তখন সেখানে হাজির ছিলেন নাসার ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর, অ্যাসোসিয়েট অ্যাডমিনিস্ট্রেটর, কানাডার ‘মিনিস্টার অফ ইনোভেশন, সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’-সহ বহু তাবড় ব্যক্তিত্বই। আপাতত যা স্থির হয়েছে, তাতে এই চার জন মহাকাশচারী চাঁদের আশপাশে নানা ধরনের গবেষণামূলক কাজ করবেন। অভিযান সফল হলে বিজ্ঞানীদের আশা, চন্দ্রপৃষ্ঠে মানুষের দীর্ঘমেয়াদি অস্তিত্ব কায়েম করার রাস্তা খুলে যাবে। 

‘আর্তেমিস টু’ সম্পর্কে…
‘আর্তেমিস’ অভিযানের দ্বিতীয় পর্যায় এটি। মেয়াদ দশ দিন। ‘human deep space capabilities’ নিয়ে নাসা যে উদ্যোগ নিয়েছে, তার মধ্যে নভোচরদের নিয়ে পরীক্ষামূলকভাবে প্রথম এই পর্যায়েই প্রথম অভিযান চালাবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। ‘human deep space capabilities’-র মধ্যে Space Launch System রকেট, অরিয়ন ক্যাপসুলের সফল উৎক্ষেপণও রয়েছে। এর আগে, গত নভেম্বরে চন্দ্রাভিযানের প্রথম পর্যায়ে সফল হয়েছিল নাসা। তৃতীয়বারের চেষ্টায় সফলভাবে ‘আর্তেমিস ১’ (Artemis 1) মেগারকেট উৎক্ষেপণ করে তারা। রকেটটি লঞ্চ করা হয় ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চপ্যাড থেকে। এর আগে অ্যাপোলো মিশনের সময় ১৯৬৯ থেকে ১৯৭২ সালের মধ্যে চাঁদের মাটিতে নভোচর পাঠিয়েছিল নাসা। অর্থাৎ ৫০ বছর পর ‘আর্তেমিস ১’ মেগা-রকেট পাঠায় তারা। ৩২ তলা বিল্ডিং সমান উঁচু এই Space Launch System (SLS) উৎক্ষেপণের মুহূর্তের ভিডিও ট্যুইটারে শেয়ার করে নাসা। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ার অন্যান্য মাধ্যমেও ভাইরাল হয়েছিল। তবে এরপর রয়েছে আরও দু’টি পর্যায়। ২০২৪ সালে Space Launch System (SLS) রকেটের আরও শক্তিশালী ও উন্নত ভার্সান ব্যবহার করে ‘আর্তেমিস টু’ মিশন লঞ্চের পরিকল্পনা করেছে নাসা। এই মিশনে যে চার জন মহাকাশচারী যাবেন, তাঁদের নামই ঘোষণা করা হল সোমবার। এটি সফল হলে তার পরের বছর অর্থাৎ ২০২৫ সালে হবে ‘আর্তেমিস থ্রি’।এই তৃতীয় পর্যায়ে রয়েছে চমক। চাঁদের দক্ষিণ মেরুতে এখনও সেভাবে অভিযান চালানো হয়নি। সেখানে প্রথম মহিলা ও প্রথম পুরুষ মহাকাশচারীকে অবতরণ করানোর পরিকল্পনা রয়েছে নাসার। 

আরও পড়ুন:একটা ভাল আইপিএল ধবনের সামনে বিশ্বকাপের দরজা খুে দিতে পারে, বলছেন জাফর

 



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: