আরও এক যুদ্ধের সূচনা, ২০ মিনিটে ৫ হাজার রকেট নিক্ষেপ, ফের মুখোমুখি ইজরায়েল-প্যালেস্তাইন


নয়াদিল্লি: এক বছরের বেশি সময় পেরিয়ে গেলেও, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইতি পড়ার লক্ষণ নেই (Israel-Palestine War)। তার মধ্যেই এবার প্যালেস্টাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল ইজরায়েল। শনিবার প্যালেস্তাইন সশস্ত্র সংগঠন ‘হামাস’ গাজা থেকে প্রথম ইজরায়েলের উদ্দেশে রকেট নিক্ষেপ করে বলে অভিযোগ। একটি বা দু’টি নয়, ঝাঁকে ঝাঁকে প্রায় ৫০০০ রকেট ছোড়া হয় গাজা থেকে। ইজরায়েলের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ বলে জানায় ‘হামাস’। তার পরই প্যালেস্তাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল সরকার। (Israel-Palestine Conflict)

শনিবার সকালে পর পর এই ঘটনাক্রমের জেরে এই মুহূর্তে উত্তাপ বাড়ছে আন্তর্জাতিত রাজনীতিতে। ইজরায়েলের অভিযোগ, গাজা থেকে ছুটে আসা রকেটের আঘাতে এক মহিলার মৃত্যু হয়েছে। তাতেই যুদ্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে তারা। তাদের দাবি, গাজা থেকে সশস্ত্র উগ্রপন্থীরা ইতিমধ্যেই অনুপ্রবেশ শুরু করে দিয়েছে। ইজরায়েলের তরফে দেশের নাগরিকদের বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হয়েছে। ফলে পরিস্থিতি বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইজরায়েলি সেনা জানিয়েছে, দলে দলে জঙ্গিরা ইজরায়েলে অনুপ্রবেশ করেছে। ঝাঁকে ঝাঁকে রকেট উড়ে আসার পর সকাল থেকে জেরুসালেম-সহ দেশের বিভিন্ন প্রান্তে সাইরেন বেজে চলেছে। ‘হামাস’ সংগঠনকে জঙ্গি সংগঠন বলে মানে ইজরায়েল।  ‘হামাস’ কমান্ডার মহম্মদ দিইফও ইজরায়েলের বিরুদ্ধে ‘অপরারেশন আল-আকসা স্টর্ম’-এর ঘোষণা করেছেন। প্যালেস্তিনীয়দের যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে আহ্বান জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, “যথেষ্ট হয়েছে। এবার সময় এসেছে ঝাঁপিয়ে পড়ার।

মহম্মদ দিইফকে জঙ্গি বলে ঘোষণা করেছে ইজরায়েল। একাধিক বার তাঁকে নিকেশ করার চেষ্টাও হয় ইজরায়েলের তরফে। কিন্তু প্রতিবারই প্রাণে বেঁচে গিয়েছেন তিনি। বর্তমানে জনসমক্ষে আসেন না তিনি। বরং অডিও এবং ভিডিও রেকর্ডিংয়ের মাধ্যমে নিজের বার্তা পৌঁছে দেন। অতি সম্প্রতিই ফের ইজরায়েল এবং প্যালেস্তাইনের মধ্যে নতুন করে সংঘাত দেখা দেয়। বেশ কয়েক সপ্তাহ ধরে ইজরায়েলের দখলে থাকা ওয়েস্ট ব্যাঙ্কে বোমা-গুলি বিনিময় চলছিল। তাতে প্রায় ২০০ প্যালেস্তিনীয়র মৃত্যুর খবর মিলেছে। প্যালেস্তাইনে ঢুকে তাণ্ডব চালানোর অভিযোগও উঠেছে ইজরায়েলের বিরুদ্ধে। তাদের দাবি, জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালানো হয়। যদিও প্যালেস্টাইনের দাবি, ঘরে ঘরে ঢুকে অত্যাচার চালানো হয়েছে। বেছে বেছে ইজরায়েল বিরোধীদের নিশানা করা হয়েছে। এর পাল্টা প্যালেস্তাইনের তরফে হামলায় ইজরায়েলের ৩০ জনের মৃত্যু হয়েছে। তার পরই  রকেট হামলা হল শনিবার।

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিও সামনে এসেছে। তাতে ইজরায়েলের অন্দরে উর্দি পরিহিত মানুষজনকে, হাতে আগ্নেয়াস্ত্র নিয়ে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে। এলোপাথাড়ি গুলির শব্দও শোনা গিয়েছে। গাজা থেকে ইজরায়েলের অন্দরে প্যারাশ্যুটও নামতে দেখা গিয়েছে একাধিক ভিডিও-য়। যদিও ভিডিও-র সত্যতা যাচাই করে দেখেনি এবিপি আনন্দ।

আরও পড়ুন: Syria Drone Attack:বিস্ফোরক-ঠাসা ড্রোন হামলা সিরিয়ার সামরিক প্রতিষ্ঠানে, নিহত অন্তত ১০০

ইজরায়েলের উদ্ধারকার্য চালানো সংস্থা জানিয়েছে, প্রথম হামলার ২০ মিনিটের মধ্যেই ঝাঁকেঝাঁকে রকেট উড়ে আসতে শুরু করে। ৭০ বছরের এক বৃদ্ধা এবং ২০ বছরের এক তরুণ আহত হয়েছেন। ইজরােলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু জানিয়েছেন, নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক করছেন তিনি। এই হামলার চরম মূল্য চোকাতে হবে ‘হামাস’কে।

ইজরায়েল এবং প্যালেস্তাইনের মধ্যে এযাবৎ একাধিক বার যুদ্ধ বেধেছে। ২০০৭ সালে গাজা ‘হামাস’দের দখলে চলে যাওয়ার পর থেকে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। ‘হামাস’দের দখলে চলে যাওয়ার পর গাজা সীমান্ত বন্ধ করে দেয় ইজরায়েল। ফলে অর্থনৈতিক ভাবে অবরুদ্ধ হয়ে পড়ে গাজা। প্যালেস্তিনীয়দের অভিযোগ, অন্যায় ভাবে শাস্তি দেওয়া হচ্ছে তাঁদের। তার পরই নতুন করে তপ্ত হয়ে ওঠে পরিবেশ। প্যা





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: