‘আগামী ৪০ দিন গুরুত্বপূর্ণ হতে চলেছে’, কোভিড বৃদ্ধি নিয়ে সতর্কতা জারি হতে পারে দেশে?



নয়া দিল্লি: দেশে (India) করোনা (Coronavirus) গ্রাফের ওঠানামা চলছেই। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮৮ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১৫৭। এখনও পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৩০ হাজার ৬৯৬ জনের। এই প্রেক্ষাপটে বাড়তি সতর্কতা নিচ্ছে ভারত।                                                     

সরকারি আধিকারিক সূত্রের খবর, আগামী ৪০ দিন খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। দু’বছর আগের ট্রেন্ড অনুযায়ী, জানুয়ারির মাঝামাঝি সময়েই করোনা সংক্রমণ হু হু করে বেড়েছিল। এবারও সেই আশঙ্কা একেবারে উড়িয়ে দিচ্ছে না বিশেষজ্ঞমহল। আর সেই ট্রেন্ড ধরলে বছর শেষের রাত এবং বর্ষবরণের রাতে ভিড় হবে সর্বত্রই। যেখান থেকে মুহূর্তে ছড়িয়ে পড়তে পারে ওমিক্রন (Omicron) ভাইরাসের এই নয়া সাবভ্যারিয়েন্ট।                             

আরও পড়ুন, সকলের জন্য নয় নেজাল ভ্যাকসিন, কারা নেবেন, কারা বাদ, জানা গেল

এদিকে, করোনা নিয়ে উদ্বেগের মধ্যেই, কেন্দ্রের নির্দেশ মতো, রাজ্যের ৪০টি হাসপাতালে হল মক ড্রিল। কলকাতায় প্রস্তুতি ৩ হাসপাতালে। হাসপাতালগুলিতে আইসোলেশন ওয়ার্ডের সংখ্য়া কত? হাসপাতালে কতজন কোভিড বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স রয়েছেন, এই সব তথ্য আপলোড করতে হবে কেন্দ্রের ওয়েবসাইটে।                                                            

অন্যদিকে, করোনার নতুন ঢেউয়ে তছনছ চিন। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছেন। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। হাসপাতাল ও মর্গগুলিতে তিল ধারণের জায়গা নেই। শ্মশানের বাইরে লম্বা লাইন। এ নিয়ে গোটা বিশ্বেই নতুন করে উদ্বেগ ছড়িয়েছে। আমেরিকার বিজ্ঞানী এরিক ফিগলের দাবি, আগামী তিনমাসে বিশ্বের ১০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন।              





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: