‘অস্কার ২০২৩’-এ সেরা অভিনেতা ব্র্যান্ডান ফ্রেজার, কে এই তারকা?



নয়াদিল্লি: সমাপ্ত হল এই বছরের অস্কার (Oscars 2023)। ভারতে এল জোড়া পুরস্কার। অন্যদিকে, সেরা অভিনেতা (best actor) হিসেবে অস্কার পেলেন ব্র্যান্ডান ফ্রেজার (Brendan Fraser), যিনি তাঁর কেরিয়ারে আচমকা বিপুল সাফল্যও যেমন দেখেছেন তেমনই একটানা অস্পষ্টতাও ভোগ করেছেন। তিনি ‘দ্য হোয়েল’ (The Whale) ছবিতে অভিনয়ের জন্য পেলেন এই সম্মান।

সেরা অভিনেতা ব্র্যান্ডান ফ্রেজার

‘দ্য হোয়েল’ ছবির জন্য সেরা অভিনেতার অস্কার পেলেন ব্র্যান্ডান ফ্রেজার। পুরস্কার নিতে মঞ্চে উঠে বলেন, ‘তাহলে মাল্টিভার্স এরকম দেখতে হয়!’ মঞ্চ থেকে ধন্যবাদ জানান তাঁর পরিচালক ড্যারেন আরোনোফস্কিকে ‘লাইফলাইন ছুঁড়ে দেওয়ার জন্য’।

অস্কারে ফ্রেজারের যাত্রা শুরু হয় টানা ৬ মিনিটের ‘স্ট্যান্ডিং ওভেশন’ দিয়ে। গত সেপ্টেম্বর মাসে ‘ভেনিস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এর তাঁর ছবির প্রিমিয়ারের পর তাঁর দুর্ধর্ষ পারফর্ম্যান্সে মন্ত্রমুগ্ধ হয়ে তাঁর প্রতি সম্মান জানান প্রত্যেকে, যার ফল ৬ মিনিট ধরে দাঁড়িয়ে অভিবাদন।

 

এই ছবির জন্য সেরা অভিনেতার তকমা পেলেও এই ছবি নিয়ে বিতর্কও কম হয়নি। ৬০০ পাউন্ড ওজনের অস্বাস্থ্যকার স্থূল, আত্মহত্যাপ্রবণ, সমকামী প্রোফেসরের চরিত্রে তাঁর অভিনয় নিয়ে তৈরি হয়েছে একাধিক বিতর্ক। তা সত্ত্বেও এই ছবির জন্য তিনি প্রায় ২০টিরও বেশি সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন বিভিন্ন সমালোচকদের গ্রুপ থেকে যার মধ্যে রয়েছে ‘ক্রিটিক্স চয়েস অ্যাসোসিয়েশন’ এবং অবশ্যই ‘অস্কার প্রিকারসার: দ্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড অ্যাওয়ার্ড’।

ব্র্যান্ডান ফ্রেজার বিভিন্ন পার্টিতে তাঁর অনুপস্থিতির কারণ হিসেবে নিজের চোটকে দায়ী করেন। একাধিক অ্যাকশন ছবির দৃশ্যে শ্যুট করতে গিয়ে আহত হন তিনি। তবে সিনেমায় তাঁর চরিত্রই কেবল নয়, এমনিতেও তাঁকে ঘিরে বিতর্কের শেষ নেই। ফ্রেজার অভিযোগ করেছিলেন ‘হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন’-এর আটবারের প্রেসিডেন্ট ফিলিপ বার্ক তাঁকে যৌন নিপীড়ন করেন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছেন বার্ক। একইসঙ্গে অভিনেতা এই প্রশ্নও তোলেন যে ‘গোল্ডেন গ্লোব’ তাঁকে ব্ল্যাকলিস্ট করেছে কি না। তবে পরবর্তীকালে বার্ককে সংগঠন থেকে বহিষ্কার করা হয় যখন দেখা যায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’কে ‘বর্ণবিদ্বেষী ঘৃন্য আন্দোলন’ বলে আখ্যা দিয়ে মেল করেন তিনি। ‘গোল্ডেন গ্লোব’ ব্রডকাস্টার এনবিসি বাধ্য হয় তাঁকে বহিষ্কার করতে।

আরও পড়ুন: Oscar 2023: কঙ্গনা রানাউত থেকে প্রিয়ঙ্কা চোপড়া, তারকাদের প্রশংসা ও শুভেচ্ছায় ভাসল ‘নাটু নাটু’

তবে এই সমস্ত বিতর্ক সত্ত্বেও ফ্রেজার বেশিরভাগ বড় বড় পুরস্কার বিতরণীর চলতি মরসুমে একের পর এক ছক্কা হাঁকিয়েছেন। গ্লোবস ছাড়া, সেখানে অবশ্য সেরার তকমা পায় অপর বিখ্যাত ছবি ‘এলভিস’। এর আগে ব্র্যান্ডান ফ্রেজার জানিয়েছেন যে তিনি গোল্ডেন গ্লোবসে তিনি আর ‘অংশ নেবেন না’।

এদিন মঞ্চে দাঁড়িয়ে অভিনেতা বলেন, ‘আমি ৩০ বছর আগে এই ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করি এবং কোনওকিছু সহজে আসেনি আমার কাছে। কিন্তু একটা সুবিধা ছিল যার আমি কখনও প্রশংসা করিনি যতক্ষণ না সেটা বন্ধ হয়ে গেল। এই স্বীকৃতির জন্য ধন্যবাদ। আমার কাস্ট ছাড়া এটা সম্ভব হত না।’

টেলিভিশন ও ছোটখাটো ছবিতে নিয়মিত দেখা যেত ফ্রেজারকেস তবে ২০১০ সালে তাঁর ‘এক্সট্রাঅর্ডিনারি মেজারস’ মুক্তির পর থেকে তেমন বড় কোনও কাজ তিনি করেননি যা তাঁকে শিরোনামে জায়গা করে দিতে পারে। তবে তার আগে অবশ্যই ‘মামি’ ফ্র্যাঞ্চাইজি, ‘জার্নি টু দ্য সেন্টার অফ দ্য আর্থ’, ‘ক্র্যাশ’, ‘গডস অ্যান্ড মনস্টার্স’, ‘জর্জ অফ দ্য জাঙ্গল’ ইত্যাদি দুর্দান্ত সমস্ত ছবিতে দেখা গেছে তাঁকে। 





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: