অস্কারে ‘সেরা তথ্যচিত্র’ বিভাগে মনোনীত শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’



নয়াদিল্লি: প্রকাশিত হয়েছে ‘৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’-এর (95th Academy Awards) মনোনয়ন তালিকা। তিনটি বিভাগে (three categories) ভারতের স্থান হয়েছে। তার মধ্যে অন্যতম ‘বেস্ট ডকুমেন্টারি ফিচার ফিল্ম ক্যাটেগরি’তে (Best Documentary Feature Film) মনোনীত হয়েছে পরিচালক শৌনক সেনের (Shaunak Sen) তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ (All The Breathes)। 

শৌনক সেনের তথ্যচিত্র এবার অস্কারের লড়াইয়ে

‘অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড’, ‘ফায়ার অফ লভ’, ‘এ হাউজ মেড অফ স্প্লিন্টার্স’ ও ‘নাভালনি’র সঙ্গে অস্কারে ‘সেরা তথ্যচিত্র’-এর লড়াইয়ে ভারতীয় ছবি ‘অল দ্যাট ব্রিদস’। পরিচালক শৌনক সেন। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই ছবি মূলত দুই ভাই মহম্মদ সৌদ ও নাদিম শেহজাদের গল্প বলে। এই দুই ভাই, তাঁদের গোটা জীবন উৎসর্গ করেছে আহত পাখিদের উদ্ধার ও সুশ্রুষায়, মূলত কালো চিল।                                 

এর আগে ‘বাফটা ফিল্ম অ্যাওয়ার্ডস ২০২৩’-এও মনোনয়ন পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। এছাড়া এই ছবি ইতিমধ্যেই চলতি বছরের ‘সানডান্স ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ‘ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জ্যুরি প্রাইজ: ডকুমেন্টারি’। এই অনুষ্ঠানে মূলত স্বাধীন সিনেমা ও চিত্রপরিচালকদের স্বীকৃতি দেওয়া হয়। এছাড়া এই ছবি ২০২২ সালের ‘কান ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ‘সেরা ডকুমেন্টারি’ হিসেবে ‘গোল্ডেন আই অ্যাওয়ার্ড’ পেয়েছে।

  

 

২৪ জানুয়ারি, রিজ আহমেদ ও অ্যালিসন উইলিয়ামস, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়নের তালিকা প্রকাশ করেছেন। আগামী ১২ মার্চ ওভেশন হলিউডের ‘ডলবি থিয়েটার’-এ এই বছরের ‘অস্কার’ অনুষ্ঠিত হবে। 

আরও পড়ুন: Oscar Nominations 2023: ভারত থেকে অস্কারের লড়াইয়ে ‘নাটু নাটু’, ‘অল দ্যাট ব্রিদস’, ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার’, রইল মনোনয়নের তালিকা

প্রসঙ্গত, এই বছর অস্কারে ‘সেরা সঙ্গীত’ বিভাগে মনোনয়ন পেল এস এস রাজামৌলি পরিচালিত ছবি ‘আর আর আর’-এর ‘নাটু নাটু’ গান। ইতিমধ্যেই বিশ্বজুড়ে একাধিক খ্যাতি অর্জন করেছে ‘আর আর আর’। ফলে এই ছবি দেখার জন্য অনুরাগীদের মধ্যে আগ্রহ আরও বেড়েছে। প্রসঙ্গত, ‘নাটু নাটু’ গানের হাত ধরেই ভারত প্রথম ‘গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড’ জিতেছে। এছাড়া ‘ক্রিটিক্স চয়েস অ্যাওয়ার্ড’ও ঝুলিতে ভরেছে এই ছবি। এবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের লড়াইয়ে সামিল হচ্ছে ‘নাটু নাটু’। 





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: