অশনি সংকেত বুঝতে পেরেছিল পাখিরা ! তুরস্কে ভূমিকম্পের আগে পাখিদের হুড়োহুড়ির ভিডিও ভাইরাল


আঙ্কারা : ভূমিকম্পের তিন ধাক্কায় কার্যত মৃত্যুনগরীতে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া। লাফিয়ে লাফিয়ে সময়ের সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যা। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। আর যতই ধ্বংসস্তূপ পরিষ্কার করা হচ্ছে, ততই উদ্ধার হচ্ছে নিস্তেজ, নিথর লাশের সারি। প্রিয়জন হারানোর কান্না মেশানো ভারী হাওয়া ও ধ্বংসস্তূপ থেকে উড়ে বেড়ানো ধুলোর স্তূপে কার্যত ভারী বাতাসের আবরণ তুরস্কের গাজিয়ানটেপ এলাকা জুড়ে।

ভাইরাল পাখিদের কোলাহল

এর মাঝেই সোশাল মিডিয়ায় (Social Media) ভাইরাল (Viral Video) হয়েছে একটি ভিডিও। যেখানে ধরা পড়েছে রাতের অন্ধকারে গাছের নিরাপদ আশ্রয় ছেড়ে পাখিদের পালানোর হুড়োহুড়ি। কোলাহলে কার্যত কান ঝালাপালা হওয়ার অবস্থা। আর যে ভিডিও সামনে আসার পরই সবার প্রশ্ন, তাহলে কি অশনি সংকেতের আগাম আঁচ পেয়েছিল পাখিরা ? প্রলয়ের পদধ্বনি শুনেই কি পাখিদের মধ্যে পড়েছিল বাসা ছেড়ে পালানোর হুড়হুড়ি। কান ঝালাপালা করা কোলাহলে কি চেষ্টা কি তামাম নগরবাসীকে সতর্ক করে দেওয়ার ? ভাইরাল ভিডিওটি কার্যত ঝড়ে গতিতে হচ্ছে শেয়ারও। যদিও ভিডিও গতরাতের তুরস্কেরই কি না, তার সত্যতা যাচাই করে দেখেনি এবিপি লাইভ। তবে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি সংবাদসংস্থা ভিডিওটি শেয়ার করেছে।

তিনবার ভূমিকম্প

প্রথমবার রিখটার স্কেলে ৭.৮। তারপর ৭.৬ ও তৃতীয়বার ৬.০। পরপর তিনটি ছোবল দিয়েছে দিয়েছে ভূমিকম্প। তুরস্ক যে ভূমিকম্পের প্রাণঘাতী আক্রমণের জেরে কার্যত পরিণত হয়েছে মৃত্যুনগরীতে। শুধু তুরস্কই নয়, প্রভাব পড়েছে সিরিয়াতেও। ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল তুরস্কের গাজিয়ানটেপ এলাকা। যা সিরিয়া সীমান্তের কাছাকাছি হওয়ায় প্রভাব পড়েছে সেখানেও। শুধু তুরস্ক বা সিরিয়াই নয়, প্রবল ভূমিকম্পের মাত্রা নাড়া দিয়েছে পার্শ্ববর্তী লেবানন, ইজরায়েলের মতো দেশকেও। তুরস্ক অঞ্চলে এহেন জোরাল ভূমিকম্পের আঘাত ও তার জেরে এহেন মৃত্যুমিছিল আগে কখনও হয়েছে কি না, মনে করতে পারছেন না কেউই। 

আরও পড়ুন- চারিদিকে শুধু লাশের সারি, তুরস্ক যেন মৃত্যুনগরী, ২ হাজার ছাড়াল মৃতের সংখ্যা

শোকবার্তা সব দেশের

তুরস্কের ইতিহাসে কার্যত সবথেকে ভয়ঙ্কর ভূমিকম্পের আঘাতের পর থেকেই কার্যত যুদ্ধকালীন পরিস্থিতিতে চলছে উদ্ধারকাজ। একই অবস্থা সিরিয়াতেই। তুরস্কের মানুষের এই অত্যন্ত কঠিন সময়ে সোশাল মাধ্যম কার্যত ভেসে যাচ্ছে সমবেদনা, শোকের বার্তায়। বিভিন্ন দেশের দেশনায়করা তুরস্কের পাশে থাকার বার্তা দিয়ে তাঁদের শোকবার্তা জারি করেছেন। 





Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: