অতীতের ভুল থেকে শিক্ষা? ৫০ ওভারের বিশ্বকাপের জন্য তৈরি করা হবে ২০ ক্রিকেটারকে?



মুম্বই: সাম্প্রতিক অতীতে বারংবার বিশ্বকাপে ব্যর্থতা। দলে তারকা এবং বিকল্পের ছড়াছড়ি থাকলেও ভারতীয় দল (Indian Cricket Team) বিশ্বকাপে বারবারই হতাশ করেছে। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো তারকা ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার প্রয়োজনীয়তা নিয়েও অনেক বিশেষজ্ঞই প্রশ্ন তুলেছিলেন। এবার সেই সমালোচনার পরেই সম্ভবত নিজেদের বারংবার দলে রদবদলের পরিকল্পনা থেকে সরে আসতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।

২০ খেলোয়াড়

আজই সাম্প্রতিক সময়ে সীমিত ওভারের ক্রিকেটে ভারতীয় দলের খারাপ পারফরম্যান্সের মূল্যায়ণের জন্য বোর্ডের তরফে এক আলোচনাসভার আয়োজন করা হয়। সেই সভায় ভারতের কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা, বোর্ড সচিব জয় শাহ, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ, বিদায়ী প্রধান নির্বাচক চেতন শর্মা উপস্থিত ছিলেন। বোর্ড সভাপতি রজার বিনি বর্তনামে বিদেশে ছুটি কাটাচ্ছেন। তিনিও ভার্চুয়ালি এই বৈঠকে ছিলেন। এই বৈঠকে মূলত অতীতের পারফরম্যান্সে নিয়ে কাটাছেঁড়ার পাশাপাশি ভবিষ্যতের পরিকল্পনাও করা হয়। 

আজকের বৈঠকের পরেই বিসিসিআইয়ের তরফে এক বিবৃতিতে জানানো হয়, ‘খেলোয়াড়রা কোন ম্যাচ খেলবেন, তাঁদের চাপের বোঝা সামলানো এবং ফিটনেসের বিষয়ে এই বৈঠকে আলোচনা করা হয়েছে। এছাড়াও ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের প্রস্তুতি নিয়েও দীর্ঘ সময় আলোচনা করা হয়।’ বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে দলে বেশি রদবদল না ঘটিয়ে ২০ জন খেলোয়াড়কেই আগামভাবে বিশ্বকাপের জন্য তৈরি করা হবে।

বিশ্বকাপের আগে দীপক চাহার, যশপ্রীত বুমরার মতো তারকাদের চোটের ফলে ভারতীয় দল বড় ধাক্কা খেয়েছিল। প্রশ্ন উঠেছিল বিশ্বকাপপূর্বে আইপিএল খেলার যৌক্তিকতা নিয়েও। এই বিষয়টির দিকেও বিসিসিআই দৃষ্টিপাত করতে চলেছে। মূলত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির তরফেই আইপিএল ফ্রাঞ্চাইজিগুলির সঙ্গে তারকা ক্রিকেটারদের খেলার বোঝা সম্পর্কে আলোচনা করা হবে। ‘মোট ক্রীড়াসূচি এবং আগত বিশ্বকাপের কথা মাথায় রেখে এনসিএর তরফে আইপিএল ফ্রাঞ্চাইজিগুলির সঙ্গে নির্দিষ্ট খেলোয়াড়দের ঠিকভাবে পর্যবেক্ষণ করার জন্য কথা বলে।’ জানায় বোর্ড।

ইয়ো-ইয়ো টেস্ট

এছাড়াও ভারতীয় দল বাছাইয়ে ইয়ো-ইয়ো টেস্ট এবং ডেক্সা টেস্টকে গুরুত্ব দেওয়া হবে এবং এর ভিত্তিতেই খেলোয়াড়দের জন্য ভবিষ্য়তের পরিকল্পনাও তৈরি করা হবে। মোটের ওপর বলাই বাহুল্য ভারতীয় বোর্ড যে অতীতে দলের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট নয় এবং অতীতের ভুলের পুনরাবৃত্তি করতে একেবারেই রাজি নয়, তা এই বৈঠকের পরেই স্পষ্ট হয়ে গিয়েছে।

আরও পড়ুন: এক ফ্রেমে বিরুষ্কা, বর্ষবরণের রাতে আলোর রোশনাই মন কাড়ল জিভা, মাহির



Source link

https://sluicebigheartedpeevish.com/u4j5ka2p?key=f9b1fb0aab078545b23fc443bdb5baad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: